পানির পাম্প বা মটরে পানি প্রবেশ করলে করণীয়

04 October, 2020

Home » Blog » পানির পাম্প বা মটরে পানি প্রবেশ করলে করণীয়

আজ আমরা যে সমস্যা নিয়ে আলোচনা করবো যার সম্মুখিন আমরা প্রায় হয়ে থাকি।

সেটি হচ্ছে পান্রি পাম্প বা মটরে পানি প্রবেশ করে।

বিভিন্ন কারণে পানির পাম্প বা মটরে পানি প্রবেশ করতে পারে। সাম্প্রতিক সময়ে বন্যার কারণে এই ধরণের সমস্যা বেশি হচ্ছে। এবং মটরে পানি প্রবেশের কারণে পাম্প বা মটরের কয়েল পুড়ে যাচ্ছে।

পাম্প বা মটরে পানি প্রবেশ করলে পাম্প থেকে বৈদ্যুতিক সংযোগ বন্ধ করে দিয়ে পাম্প টি একটি শুষ্ক স্থানে নিয়ে একটি শুকনো কাপড় দিয়ে ভালোভাবে মুছে নিতে হবে।

এবং পাম্প টির ফ্যান কাভার খুলে অথবা পাম্প টির শেষের অংশটিতে সূর্যের আলোতে অথবা ইলেক্ট্রিক লাইটের আলোতে ৮-১০ ঘণ্টা রেখে দিতে হবে।

পাম্প থেকে সম্পূর্ণ পানি শুকিয়ে যাওয়ার পর পুনরায় পাম্পে বৈদ্যুতিক সংযোগ দিতে হবে।

অনেক সময় পাম্প চালু থাকা অবস্থায় পাম্পে পানি প্রবেশ করলে পাম্পের কয়েল পুড়ে যেতে পারে। যার কারণে পাম্প থেকে পোড়া গন্ধ বের হতে পারে। এবং কয়েলের তার পুড়ে গিয়ে কালো হয়ে যেতে পারে।

 

পাম্পে পানি প্রবেশ কয়েলের ইনসুলেশন নষ্ট হয়ে মটর ঘোরাও বন্ধ হয়ে যেতে পারে।

এ ছাড়াও পানি প্রবেশের ফলে মটরের বিয়ারিং নষ্ট হয়ে যেতে পারে। পাম্পের বিয়ারিং জ্যাম হওয়ার ফলে পাম্প ঘোরাও বন্ধ হয়ে যেতে পারে।

এ লক্ষণগুলো দেখা দিলে আপনার নিকটস্থ সার্ভিস ইঞ্জিনিয়ার অথবা প্লাম্বারদের সাথে যোগাযোগ করে পাম্প টির সার্ভিসের ব্যবস্থা গ্রহণ করতে হবে।

 

আজ এই পর্যন্তই। এ ধরণের পানির পাম্প বা মটরজনিত সমস্যার সহজ সমাধান পেতে এ সি আই ওয়াটার পাম্প ফেইসবুক পেইজের সাথেই থাকুন।