ড্রেনেজ পাম্প দ্বারা পানি উত্তোলন বা স্থানান্তরের সময় পাম্প বন্ধ হয়ে গেলে করণীয়

01 November, 2020

Home » Blog » ড্রেনেজ পাম্প দ্বারা পানি উত্তোলন বা স্থানান্তরের সময় পাম্প বন্ধ হয়ে গেলে করণীয়

আজ আমরা যে বিষয়গুলো নিয়ে আলোচনা করবো, তাহচ্ছে ড্রেনেজ পাম্প এর  দ্বারা পানি উত্তোলন বা পানি স্তানান্তরের সময়  পাম্প বন্ধ হয়ে গেলে আমাদের  করনীয় কি?

আমরা জানি যে, বিভিন্ন কনসট্রাকশন এর কাজে এবং পুকুর, নর্দমা বা  ড্রেনের পানি উত্তোলন বা স্থানান্তর জন্য ড্রেনেজ পাম্প ব্যবহার করা হয়। এই পাম্প দিয়ে একজায়গা থেকে  পানি উত্তোলন করে অন্য জায়গায় সহজে পানি স্থানান্তর করা যায়।
এই ড্রেনেজ পাম্প চালানোর সময়  একধরনের সমস্যায় পরিলক্ষিত হয়, তাহচ্ছে শক্ত ময়লা বা আবর্জনা ড্রেনেজ পাম্পের ভিতর আটকে গিয়ে এর ইম্পেলার জ্যাম হয়ে যাওয়া এবং পাম্প হঠাত বন্ধ হয়ে যাওয়া। 

 
ইম্পেলার এর কাজ হচ্ছে  মুলত হুল্লুদের মাধ্যমে পানি উত্তোলন করে একজায়গা থেকে অন্য জায়গায় স্থানান্তর করা।

এধরনের সমস্যা প্রতিরোধ করার জন্য ড্রেনেজ পাম্পটি স্থাপন করার সময় ভুমি হতে মিনিমাম ৬ ইঞ্চি উপরে স্থাপন করতে হবে।
এবং পাম্পের মুখে একটি শক্ত জালি খাঁচা ব্যবহার করতে হবে। যাতে পাম্পের ভিতর সহজেই কোনো শক্ত ময়লা বা  আবর্জনা প্রবেশ না করতে পারে। এছাড়াও কোনো কারনে পানি উত্তলনের সময়  ড্রেনেজ পাম্পের ভিতর শক্ত ময়ালা বা আবর্জনা আটকে গেলে ইম্পেলার জ্যাম করে ফেলে, যার কারনে মটর বন্ধ হয়ে যায়। এবং মটর দীর্ঘক্ষণ না ঘোরার কারণে মটরের কয়েল জ্বলে যেতে পারে এবং ক্যাপাসিটর নষ্ট হয়ে যেতে পারে।

এই ধরনের পরিস্থিতে দ্রুত আপনার নিকটস্থ সার্ভিস ইঞ্জিয়ার বা প্লাম্বারদের সাথে যোগাযোগ করে পাম্পটির সার্ভিসের ব্যবস্থা গ্রহণ করতে হবে।

আজ এই পর্যন্তই এধরনের পানির পাম্প এবং মটর জনিত সমস্যার সহজ সমাধান পেতে এ সি আই ফেইসবুক পেইজের সাথেই থাকুন, ধন্যবাদ।