ইলেকট্রিক মটর বন্ধ হয়ে যাওয়া বা ঘূর্ণন গতি কমে যাওয়ার কারণ এবং করণীয়

07 December, 2020

Home » Blog » ইলেকট্রিক মটর বন্ধ হয়ে যাওয়া বা ঘূর্ণন গতি কমে যাওয়ার কারণ এবং করণীয়

আজ আমরা ইলেক্ট্রিক মটরের একটি কমন সমস্যা নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি।

আমরা সকলেই জানি যে, সাধারণত কল-কারখানাতে ধান কাটা,খড় কাটা, মশলা ভাঙ্গা ইত্যাদি কাজে ইলেক্ট্রিক মটর ব্যবহৃত হয়।

 

আমাদের দেশে তাঁত শিল্প সম্বলিত যে সকল কল কারখানা আছে, সে সকল জায়গাতে ইলেক্ট্রিক মটর ব্যবহৃত হয়। ইলেক্ট্রিক মটর চালানোর সময় সাধারণত কিছু কমন সমস্যা পরিলক্ষিত হয়। তা হল মটরটি হঠাৎ বন্ধ হয়ে যাওয়া বা ঘূর্ণন গতি কমে যাওয়া।

 

মূলত ইলেক্ট্রিক মটরে ব্যবহৃত স্টারটিং ক্যাপাসিটর এবং রানিং ক্যাপাসিটর নষ্ট হওয়া। অথবা এর ক্যাপাসিটি বা মান কমে যাওয়ার কারণে এ ধরণের সমস্যা উদ্ভব হয়। সমাধানে যাওয়ার আগে  আমরা জেনে নেই যে, স্টারটিং ক্যাপাসিটর এবং রানিং ক্যাপাসিটর এর মূল কাজ কী?

স্টারটিং ক্যাপাসিটর মূলত মটরকে চালু করার কাজে ব্যবহার করা হয় এবং রানিং ক্যাপাসিটর মটরের ঘূর্ণন গতিকে স্বাভাবিক রাখার কাজ করে।

 

ইলেক্ট্রিক মটর চালু করার পূর্বে, মেশিনে অবশ্যই লোড বা বোঝা মুক্ত রাখতে হবে।

উদাহরণস্বরূপ বলা যায়, ধরুন একটি মেশিন খড় কাটা মেশিনে খড় কাটার পর অবশিষ্ট যে খড় মেশিনে থাকে তা মটর পুনরায় চালু করার পূর্বে মেশিন থেকে সরিয়ে ফেলতে হবে। তা না হলে অধিক শক্তি ব্যয় হবে এবং অধিক লোডের কারণে স্টারতিং ক্যাপাসিটপর নষ্ট হয়ে যেতে পারে।

 

ঘূর্ণন গতি বাধাগ্রস্ত হয়ে রানিং ক্যাপাসিটরও নষ্ট হতে পারে। অনেক ক্ষেত্রে কয়েল পুড়ে যাওয়ার সম্ভাবনাও থাকে।

 

এ ধরণের সমস্যা প্রতিরোধে ইলেকট্রিক মটরের ক্যাপাসিটি অনুযায়ী লোড দিতে হবে।এবং মটর চালু করার পর ২০-৩০ সেকেন্ড পরে মেশিনে লোড দিতে হবে। তাহলে ক্যাপাসিটর নষ্ট হওয়ার বা কয়েল পুড়ে যাওয়ার সম্ভাবনা থাকবেনা।

 

যদি ইলেকট্রিক মটর একেবারে বন্ধ হয়ে যায়, বা মটরের ক্যাপাসিটি অনুযায়ী ঘূর্ণন গতি কমে যায়, তাহলে দ্রুত আপনার নিকটস্থ লোকাল সার্ভিস ইঞ্জিনিয়ার বা প্লাম্বার এর সাথে যোগাযোগ করে ইলেকট্রিক মটরটির সার্ভিসের ব্যবস্থা করতে হবে। এবং প্রয়োজনে সার্ভিস ইঞ্জিনিয়ারের পরামর্শ অনুযায়ী ক্যাপাসিটর পরিবর্তন করতে হবে।

 

আজ এই পর্যন্তই। এ ধরণের পানির পাম্প বা মটরজনিত সমস্যার সহজ সমাধান পেতে এ সি আই ওয়াটার পাম্প ফেইসবুক পেইজের সাথেই থাকুন।