বার বার পানির পাম্প বন্ধ হয়ে যাওয়ার কারণ এবং করণীয়

01 February, 2021

Home » Blog » বার বার পানির পাম্প বন্ধ হয়ে যাওয়ার কারণ এবং করণীয়

আমরা পানির পাম্প নিয়ে খুব কমন একটি সমস্যা এলাকাভেদে দেখে থাকি, তা হচ্ছে বার বার পানির পাম্প বন্ধ হয়ে যাওয়া এবং আবার স্বয়ংক্রিয়ভাবে চালু হয়ে যাওয়া।

আমরা আজ এই সমস্যার কারণ এবং প্রতিকার সম্পর্কে জানবো।

এ ধরণের সমস্যা মূলত দেখা দেয় ভোল্টেজ আপ ডাউন এর কারণে। বাসাবাড়িতে সাধারণত আমরা যে ভোল্টেজ ব্যবহার করি সেটি মূলত ২২০ ভোটেজ।

 

পানির পাম্প বা মটর চালানোর অন্য আদর্শ ভোল্টেজ হচ্ছে ১৮০-২২০ ভোল্টেজ। এলাকাভেদে এই ভোল্টেজের পরিমাণে তারতম্য হয়ে থাকে। আমরা জানি যে, পানির পাম্প বা মটরের কয়েলের সাথে থার্মাল প্রটেক্টর নামে একটি অটো সার্কিট থাকে। যা হাই ও লো ভোল্টেজের মটরের কয়েলকে পুড়ে যাওয়া হতে রক্ষা করে।

 

যখন কোন পাম্প বা মটর ২২০ এর ওপরে হাই ভোল্টেজে চলবে অথবা ১৮০ এর নিচে লো ভোল্টেজে চলবে তখন উভয় ক্ষেত্রেই মটরের তাপমাত্রা গরম হয়ে ১৪০ ডিগ্রি অতিক্রম করলে থার্মাল প্রটেক্ট ও বৈদ্যুতিক সংযোগ বন্ধ করে দেয় এবং মটরটি অটোমেটিক বন্ধ হয়ে যায়।

তাপমাত্রা যখন ১৪০ ডিগ্রির নিচে চলে আসে তখন মটরটি স্বয়ংক্রিয়ভাবে চালু হয়ে যায়। এ ধরণের সমস্যা প্রতিকারে আমরা যে এলাকায় অবস্থান করি সেই এলাকার ভোল্টেজের আপ ডাউন সম্পর্কে পূর্ণ ধারণা থাকতে হবে।

 

এবং স্বাভাবিক ভোল্টেজে অর্থাৎ ১৮০-২২০ ভোল্টেজ থাকা অবস্থায় পাম্প বা মটর চালাতে হবে। এছাড়াও ভোল্টেজের পরিমাণ অনুযায়ী পানির পাম্প বা মটরের ক্যাপাসিটর এর পাওয়ার কমিয়ে বা বাড়িয়ে আমরা স্বয়ংক্রিয়ভাবে পানি রপাম্প বন্ধ এবং চালু হওয়ার সমস্যা থেকে রক্ষা পেতে পারি।

 

এ ক্ষেত্রে নিকটস্থ লোকাল ইঞ্জিনিয়ার বা প্লাম্বার এর সাথে যোগাযোগ করে তার পরামর্শ অনুযায়ী ক্যাপাসিটর এর পাওয়ার কমিয়ে বা বাড়িয়ে নিয়ে দীর্ঘক্ষণ পানির পাম্প চালানো যাবে।

আজ এই পর্যন্তই। এ ধরণের পানির পাম্প বা মটরজনিত সমস্যার সহজ সমাধান পেতে এ সি আই ওয়াটার পাম্প ফেইসবুক পেইজের সাথেই থাকুন।