লম্বা যাত্রায় ইঞ্জিন ওভার হিট হলে কি করবেন?

14 January, 2024

Home » Blog » লম্বা যাত্রায় ইঞ্জিন ওভার হিট হলে কি করবেন?

ভারি লোডবহন করে লম্বা যাত্রা পাড়ি দিলে বা উঁচু রাস্তায় দীর্ঘক্ষণ গাড়ি চালালে ইঞ্জিন সাধারণত অতিরিক্ত গরম হয়ে যায়। আজকের ভিডিওতে আমরা কিছু টিপস শেয়ার করবো যেটা আপনার ইঞ্জিন এর দীর্ঘস্থায়িতা বাড়িয়ে দিবে ।

যখন আপনার অনুভব হবে যে আপনার ইঞ্জিন অধিক মাত্রায় গরম হয়ে যাচ্ছে, তৎক্ষণাৎ লুকিং গ্লাসের দুই পাশ দেখে নিয়ে আপনার পিকাপটি সাইড করুন।

 

ইঞ্জিন বন্ধ করুন এবং হুড টি খুলে নিয়ে অন্তত ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন। অবশ্যই মনে রাখবেন, ইঞ্জিন হাল্কা গরম থাকলেও রেডিএটরের ক্যাপ খোলা যাবে না, ভেতরের জমে গরম বাষ্পে আপনি গুরতর আঘাত পেতে পারেন।

ইঞ্জিন ঠাণ্ডা হবার পড়, রেডিএটরের ক্যাপ খুলে কুলেন্টের মাত্রা চেক করে নিন, যদি কম থাকে তবে তা পুনরায় ভরে নিতে হবে, আর না থাকলে সতর্কতার সাথে চালিয়ে যেতে হবে নিকটতম এ সি আই সার্ভিস সেন্টারে । আরও দেখে নিবেন কথাও কোন লিকেজ বা ইঞ্জিন থেকে এমন কোন আওয়াজ আসছে কিনা যেটা অস্বাভাবিক।

বাহ্যিক ত্রুটি যাচাই শেষে নিকটতম এ সি আই সেন্টার যাবার পথে অবশ্যই ধীরগতিতে তৃতীয় বা চতুর্থ গিয়ারে সর্বোচ্চ ৪ আর পি এম এর মধ্যে এক্সেলারেশর ধরে রাখতে হবে । সামান্য সাবধানতায় এবং সচেতনতায় আপনার ফোটন চলবে যুগের পর যুগ।

 তাছাড়াও এ সি আই মটরস্‌ এর রয়েছে দেশব্যাপী বিস্তৃত সার্ভিস নেটওয়ার্ক। যেকোনো প্রয়োজনে কল করুন আমাদের সার্ভিস সেন্টারে এবং দ্রুততম সময়ে আপনার কাছে পৌঁছে যাবে আমাদের সমাধান।

সো আজ এই পর্যন্তই। দেখা হবে অন্য কোনো এপিসোডে। ফোটন টিপস এন্ড ট্রিক্স এর সকল ভিডিও দেখতে চোখ রাখুন ফোটন বাংলাদেশ ফেসবুক পেইজে।

আত্মবিশ্বাসে চালান, ফোটন চালান