অতিরিক্ত তেল খরচ সমস্যা!

23 February, 2022

Home » Blog » অতিরিক্ত তেল খরচ সমস্যা!

আপনি কি আপনার ট্রাক্টরে অতিরিক্ত তেল খরচ নিয়ে চিন্তিত? তহলে চলুন দেখে নেয়া যাক কি হতে পারে এই সমস্যার সমাধান?

আসন্ন চাষের মৌসুমে আপনার ট্র্যাক্টরে অতিরিক্ত তেল খরচ সমস্যা নিয়ে আপনি কি চিন্তিত? আপনার চিন্তা লাঘব করার জন্য আজ আমি উপস্থিত হয়েছি এই সমস্যা সমাধানের প্রাথমিক উপায় জানানোর জন্য। যা আপনি নিজেও করতে পারেন। এই সমস্যা সমাধানের জন্য সমস্যার কারণ এবং সমাধানের সঠিক ধাপ জানা খুব জরুরী। তাহলে চলুন আমরা জেনে নেই এই সমস্যার কারণ ও সমাধানের সঠিক উপায়গুলি কি?

সমস্যার কারন

সমাধান প্রক্রিয়া

এয়ার ক্লিনার ফিল্টার ময়লা দ্বারা আবদ্ধ থাকলে। 

খরা মৌসুমে প্রতি সপ্তাহে এক বার এবং বর্ষা মৌসুমে দুই সপ্তাহ পর পর হাওয়া দ্বারা এয়ার ক্লিনার ফিল্টার পরিষ্কার করুন। প্রতি ৭৫০ ঘণ্টা পর পর প্রাইমারি ফিল্টার এবং তিনটি প্রাইমারি ফিল্টার পরিবর্তনের পর একটি করে সেকেন্ডারি ফিল্টার পরিবর্তন করতে হবে।

ট্রাক্টরের সহিত রোটাভেটর বা কাল্টিভেটর সঠিক ভাবে সংযুক্ত না করা হলে। 

ট্রাক্টরের পিছনে তিন ছিদ্র বিশিষ্ট  রকার লিংক অ্যাসেম্বলি আছে টপ লিংক সংযুক্ত করার জন্য। নরম কাঁদা যুক্ত জমি চাষের জন্য উপরের ছিদ্র, নরম মাটি যুক্ত জমি চাষের জন্য মাঝের ছিদ্র, শক্ত মাটির জমি চাষের জন্য নিচের ছিদ্রে টপ লিংক সংযুক্ত করতে হবে।    

ক্লাচ ও ব্রেকের ফ্রি-প্লে সঠিক না রাখলে।

ক্লাচ ফ্রি-প্লে ২৫-৩০ মিলিমিটার ও ব্রেকের ফ্রি-প্লে ৫৫-৬০ মিলিমিটারের মাঝে রাখতে হবে।  

চাকা সমূহের হাওয়ার পরিমাপ ঠিক না রাখলে। 

নরম কাঁদা যুক্ত জমি চাষের সময় সামনের চাকায় ২৪-২৬, পিছনের চাকায় ১২-১৪ এবং  নরম মাটি যুক্ত জমি চাষের সময় সামনের চাকায় ২৪-২৬, পিছনের চাকায় ১৪-১৬ এবং ট্রলি পরিবহনের সময় সামনের চাকায় ২৬-২৮, পিছনের চাকায় ১৬-১৮ পিএসআই হাওয়া রাখতে হবে।

ইঞ্জিনে অতিরিক্ত লোড প্রদান বা বহন করলে। 

ইঞ্জিনে অতিরিক্ত লোড প্রদান বা বহন করা পরিহার করতে হবে। 

ইঞ্জিনের তাপমাত্রা কম থাকলে। 

ফুয়েল পাম্প সার্ভিস সেন্টারে ইনজেক্টর পরীক্ষা করাতে হবে। 

ইনজেক্টরে ত্রুটি থাকলে । 

ফুয়েল পাম্প সার্ভিস সেন্টারে ইনজেক্টর সার্ভিস করাতে হবে। 


এরপরও আপনার সমস্যার সমাধান না হলে এ সি আই মটরস্-এর সংশ্লিষ্ট সার্ভিস প্রতিনিধিদের সাথে যোগাযোগ করে বা ১৬৫৩৩ নম্বরে ফোন করে সার্ভিস গ্রহণ করুন।


আজ এ পর্যন্তই, লক্ষ্য রাখুন এ সি আই মটরস্-এর ফেসবুক পেজে এবং ইউটিউব চ্যানেলে। আমরা আবারো হাজির হবো ট্রাক্টরের ছোট খাটো ‘কমন’ কিছু সমস্যার সহজ সমাধান, বেটার পারফর্মেন্স এবং মেইনটেনেন্সের জন্য টিপস এন্ড ট্রিকস নিয়ে। সুস্থ থাকুন, ভাল থাকুন।