মৌসুম শেষে হারভেস্টার সংরক্ষনের পূর্বে করনীয়

26 January, 2022

Home » Blog » মৌসুম শেষে হারভেস্টার সংরক্ষনের পূর্বে করনীয়


ধান কাটার মৌসুমে লোকবলের অনেক অভাব থাকে সেই ক্ষত্রে Yanmar Combine Harvester হচ্ছে সঠিক ও সহজ সমাধান। YANMAR Combine Harvester-এর মাধ্যমে যেখানে ১ ঘণ্টায় ১ একর জমির ধান বা গম কাটা, মাড়াই, ঝাড়াই ও বস্তাবন্দী করা যায় সেখানে ছোটখাটো সমস্যার জন্য কয়েক ঘণ্টা হারভেস্টরা থেমে থাকা মানে লোকসান! এ সি আই মটরস্-এর পক্ষ থেকে রইলো এই সব ছোট খাটো ‘কমন’ কিছু সমস্যার সহজ সমাধান এবং হরভেস্টারের বেটার পারফর্মেন্স এবং মেইনটেনেন্সের জন্য টিপস এন্ড ট্রিকস।

হারভেস্টার একটি মৌসুম নির্ভর মেশিন। তাই মৌসুম শেষে এই মেশিনটিকে সংরক্ষণ করে রাখতে হয়। কাজ শেষে হারভেস্টারটি যত্ন সহকারে উঠিয়ে না রাখলে তার কর্মদক্ষতা অনেকাংশে হারিয়ে যায়। তাই মৌসুম শেষে হারভেস্টার উঠিয়ে রাখার পূর্বে করণীয়:

১। মেশিনটি পানি দিয়ে সম্পূর্ণ রূপে ধুয়ে পরিষ্কার করুন।

২। ভাইব্রেশন ট্রে খুলে পরিষ্কার করুন।

৩। অগার খুলে পরিষ্কার করতে হবে এবং ইঞ্জিন স্টার্ট করে সব ধান বাইরে ফেলুন। ইঞ্জিন বন্ধ করে সকল কনভেয়ার পরিষ্কার করুন।

৪। পিক আপ চেইনের কভার খুলে পরিষ্কার করুন।

৫। সকল চেইন, বিয়ারিং এবং কাটিং ইউনিটে গিয়ার অয়েল দিন।

৬। সকল গ্রিজিং পয়েন্টে গ্রিজিং করুন।

৭। মেশিনের চারপাশে ঘুরে দেখতে হবে যে কোন নাট বোল্ট লুজ আছে কিনা, থাকলে তা টাইট করে নিন।

৮। হাইড্রোলিক এবং গিয়ার অয়েলের লাইনে লিক থাকলে তা বন্ধ করুন।

৯।ব্যাটারি কর্মক্ষম রাখতে অফ সিজনে কমপক্ষে সপ্তাহে দুই বার হারভেস্টার দশ মিনিট চালু করে ব্যাটারি চার্জ করুন অথবা ব্যাটারির নেগেটিভ টার্মিনাল খুলে রাখুন।

১০। ইঁদুর মেশিনের রাবার এবং বৈদ্যুতিক তার কেটে ফেলে। তাই মেশিনের যে সকল স্থানে ধান আটকে থাকার সম্ভাবনা আছে সে স্থানে ইঁদুর মারার ঔষধ দিন।

১১। মেশিনটি পরিষ্কার করে উপযুক্ত স্থানে ঢেকে রাখুন।

আজ এ পর্যন্তই, লক্ষ্য রাখুন এ সি আই মটরস্-এর ফেসবুক পেজে এবং ইউটিউব চ্যানেল। আমরা আবারো হাজির হবো হারভেস্টারের ছোট খাটো ‘কমন’কিছু সমস্যার সহজ সমাধান, বেটার পারফর্মেন্স এবং মেইনটেনেন্সের জন্য টিপস এন্ড ট্রিকস নিয়ে। সুস্থ থাকুন, ভাল থাকুন।