দিনাজপুরে কৃষি প্রযুক্তি প্রদর্শন মেলা অনুষ্ঠিত
Agricultural Machineries

দিনাজপুরে কৃষি প্রযুক্তি প্রদর্শন মেলা অনুষ্ঠিত

21 March, 2021

Home » News » 2021 » দিনাজপুরে কৃষি প্রযুক্তি প্রদর্শন মেলা অনুষ্ঠিত

বাংলাদেশে কৃষি যান্ত্রিকীকরণ লক্ষ্যে এ সি আই মটরস প্রায় এক যুগ ধরে কাজ করে আসছে। আধুনিক ও উন্নতমানের সব কৃষি যন্ত্রপাতি সাধারণ মানুষের মাঝে ছড়িয়ে দিতে নতুন নতুন আইডিয়া নিয়ে কাজ করছে তারা।
দেশের কৃষিখাতকে উন্নত ও বেগবান করার লক্ষ্যে কৃষি যান্ত্রিকীকরণের নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে সরকার। ইতিমধ্যে শুরু হয়েছে খামার যান্ত্রিকীকরণের ৩,০২০ কোটি টাকার প্রকল্প। দেশের মানুষের মাঝে খামার যান্ত্রিকীকরণ আরও জনপ্রিয় করতে নানাবিধ কর্মকাণ্ড আয়োজন করছে কৃষি মন্ত্রনালয়। এরই অংশ হিসেবে গত ১৫ মার্চ বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইন্সটিটিউট এর উদ্যোগে দিনাজপুরের নশিপুরে এক কৃষি প্রযুক্তি মেলা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক, বিশেষ অতিথি হিসেবে ছিলেন মোঃ মেসবাহুল ইসলাম, সিনিয়র সচিব, কৃষি মন্ত্রণালয়, ড. মোঃ এছরাইল হোসেন, মহাপরিচালক, বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইন্সটিটিউট সহ কৃষি অধিদপ্তরের আঞ্চলিক কর্মকর্তাবৃন্দ। উক্ত কর্মশালায় দেশের প্রধান কৃষি যন্ত্র সরবরাহকারী প্রতিষ্ঠান এ সি আই মটরস্ জাপানী ইয়ানমার সহ অন্যান্য আধুনিক কৃষি যন্ত্রপাতি প্রদর্শন করে।

প্রদর্শিত যন্ত্রগুলোর মধ্যে ছিল ধান ও গম কাঁটা, মাড়াই, ঝাড়াই ও বস্তাবন্দী করার অত্যাধুনিক মেশিন জাপানের ইয়ানমার কম্বাইন হারভেস্টার ও রাইস ট্রান্সপ্লান্টার। বাংলাদেশে কৃষি যান্ত্রিকীকরণ লক্ষ্যে এ সি আই মটরস প্রায় এক যুগ ধরে কাজ করে আসছে। আধুনিক ও উন্নতমানের সব কৃষি যন্ত্রপাতি সাধারণ মানুষের মাঝে ছড়িয়ে দিতে নতুন নতুন আইডিয়া নিয়ে কাজ করছে তারা। ২০২০ সালের বোরো মৌসুমে করোনার কঠিন বিপর্যয়ের সময়ও ৭৫০ এর বেশি ইয়ানমার কম্বাইন হারভেস্টার সরবরাহ করে বাংলাদেশের কৃষি ক্ষেত্রে এক বিপ্লব সৃষ্টি করেছে এ সি আই মটরস্। শুধু তাই নয়, দেশব্যাপী তারা দক্ষ নেটওয়ার্ক ও লোকবল এর মাধ্যমে বিক্রয়োত্তর সেবাও নিশ্চিত করছে। সংবাদ বিজ্ঞপ্তি।

Press Release Links:

Link 1